ঢাকা, মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ৪ ফাল্গুন ১৪২৮, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

ভারতে ইলিশ রফতানি বন্ধ


প্রকাশ: ৪ অক্টোবর, ২০২১ ০৫:২৯ পূর্বাহ্ন


ভারতে ইলিশ রফতানি বন্ধ


  আশানুর রহমান আশা বেনাপোল --দেশে ইলিশ শিকার নিষেধাজ্ঞায় বন্ধ হয়ে গেল ভারতে ইলিশ রফতানি। 

গতকাল রবিবার (৩ অক্টোবর) পর্যন্ত সরকার অনুমোদিত চার ভাগের একভাগ ইলিশ রফতানি হ য়েছে ভারতে। চলতি ইলিশের মৌসুমে পর্যাপ্ত পরিমাণ ইলিশ ধরা না পড়ায় এ বছর রফতানি কম হয়েছে বলে মনে করছেন রফতানিকারকরা।

ভারতের পশ্চিমবাংলায় আসন্ন দুর্গাপূজা উপলক্ষ্যে সরকারের বিশেষ অনুমতিতে ১১৫ জন আমদানীকারক প্রতিষ্ঠান ৪ হাজার ৬ শ মেট্রিট টন ইলিশ রফতানির অনুমতি পায়। বাজারে মাছ সংকট এবং উচ্চমূল্যের কারণে ৫১টি প্রতিষ্ঠান গতকাল রবিবার পর্যন্ত ১ হাজার ১০৮ মেট্রিট টন ইলিশ ভারতে রফতানি করতে সক্ষম হয়। অনুমোদন প্রাপ্ত বেশির ভাগ রফতানিকারক প্রতিষ্ঠান এ বছর বরাদ্দের ৪০ লাখ কেজির অনুমোদন নিয়েও এক কেজি ইলিশও রফতানি করতে পারেননি। 

বেনাপোলের রফতানিকারক বিশ্বাস এন্টারপ্রাইজের মালিক মোতালেব বিশ্বাস বলেনন, এ বছর চাহিদার তুলনায় অনেক কম পরিমাণ ইলিশ ধরা পড়েছে। এছাড়া দেশের বাজারের তুলনায় ভারতে রফতানি মূল্য কম হওয়ায়  উচ্চমূল্যে বাজার থেকে ইলিশ কিনে তা রফতানি করা সম্ভব হয়নি।

চলতি বছর ভারতে ইলিশ রফতানি শুরু হয় গত ২২ সেপ্টেম্বর। প্রথমদিনে রফতানি হয় প্রায় ৮০ মেট্রিট টন। বেনাপোল মৎস পরিদর্শন ও মান নিয়ন্ত্রন কর্মকর্তা মাহবুবুর  রহমান বলেন, ৪ হাজার ৬০০ মেট্রিট টনের বিপরীতে গতকাল রবিবার পর্যন্ত ভারতে রফতানি হয়েছে মাত্র ১ হাজার ১০৮ মেট্রিট টন ইলিশ। উল্লেখিত পরিমাণ ইলিশ রফতানি করে ১১ লাখ ২২ হাজার ৮০০ মার্কিন বৈদেশিক মুদ্রা আয় হয়েছে যা বাংলাদেশি টাকায় ৯ কোটি ৫৪ লাখ ৩৮ হাজার টাকা।
আশানুর রহমান আশা
বেনাপোল
৪/১০/২১


   আরও সংবাদ