ঢাকা, মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ৪ ফাল্গুন ১৪২৮, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

তিন জেলার মানুষকে বিনামূল্যে চক্ষু চিকিৎসা দিবে ইসিপি-এমএসএস


প্রকাশ: ২০ সেপ্টেম্বর, ২০২১ ১১:৩৯ পূর্বাহ্ন


তিন জেলার মানুষকে বিনামূল্যে চক্ষু চিকিৎসা দিবে ইসিপি-এমএসএস

জবি প্রতিনিধি : পঞ্চগড়, ঠাকুরগাঁও ও মানিকগঞ্জ তিন জেলায় অসহায়দের বিনামূল্যে চক্ষুসেবা দিতে চারটি চক্ষু শিবিরের আয়োজন করেছে বেসরকারি মানবিক সাহায্য সংস্থা আই কেয়ার প্রোগ্রাম (ইসিপি-এমএসএস)। 

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের অর্থায়নে চক্ষু শিবিরগুলোতে আগামী ২১, ২৫, ২৮ ও ২৯ সেপ্টেম্বর সবধরণের চক্ষুসেবা প্রদানের পাশাপাশি চোখে ছানি পড়া রোগীদের অপারেশনের করবে। সোমবার (২০ সেপ্টেম্বর) বিষয়টি এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানায় সংস্থাটি।
 
বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২১ সেপ্টেম্বর পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলার দন্ডপাল ইউনিয়ন পরিষদে, ২৫ সেপ্টেম্বর আটোয়ারি উপজেলার তোড়িয়া ইউনিয়ন পরিষদে, ২৮ সেপ্টেম্বর ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার নেকমরদ ইউনিয়ন পরিষদে এবং ২৯ সেপ্টেম্বর মানিকগঞ্জের ঘিওর উপজেলার ৬নং বানিয়াজুরি ইউনিয়ন পরিষদে সুবিধাবঞ্চিত মানুষদের বিনামূল্যে এ চক্ষুসেবা দেওয়া হবে। নির্দিষ্ট দিনে সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত এ চক্ষুসেবা প্রদান করা হবে বলে জানানো হয়।

এসময় চক্ষু শিবিরগুলোতে চক্ষু পরীক্ষা, চশমা বিতরণসহ সচেতনতামূলক প্রচারপত্র বিতরণ করা হবে। এছাড়া বিনামূল্যে ইসিপির অংশীদার হাসপাতালগুলোতে নির্দিষ্ট দিনে প্রতিটি চক্ষু শিবিরে চোখে ছানি রয়েছে এমন অন্তত ২০ জন করে মোট ৮০ জন রোগীর চোখের ছানির অপারেশন করা হবে। এ উদ্যোগে কারিগরী সহায়তা করবে ঠাকুরগাঁও এর সফিউদ্দিন আহমেদ ফাউন্ডেশন হাসপাতাল ও মানিকগঞ্জের শিবালয়ের কাতরাসিন চক্ষু হাসপাতাল। 

বেসরকারি সংস্থা এমএসএস-এর প্রেসিডেন্ট ফিরোজ এম. হাসান বলেন, আই কেয়ার প্রোগ্রাম দেশের নিম্নবিত্ত মানুষদের বিশেষ করে নারী, বয়স্ক ও শিশুদের লক্ষ্য করে চক্ষুসেবা প্রদান অব্যাহত রেখেছে। দারিদ্রের কারণে কেউ অন্ধ থাকবে না।

উল্লেখ্য, ২০১৪ সাল থেকে বাংলাদেশে প্রতিরোধযোগ্য অন্ধত্ব দূরীকরণে আই কেয়ার প্রোগ্রাম-এমএসএস কাজ করে যাচ্ছে। ইতিমধ্যে প্রতিষ্ঠানটি সেবা প্রদানের মাধ্যমে সুনাম অর্জন করেছে।


   আরও সংবাদ