ঢাকা, বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ৭ মাঘ ১৪২৮, ১৪ সফর ১৪৪৩

প্রথম বর্ষের ছাত্রীরা হলের সিটে অগ্রাধিকার পাবে : জবি


প্রকাশ: ১৪ সেপ্টেম্বর, ২০২১ ১০:৩১ পূর্বাহ্ন


প্রথম বর্ষের ছাত্রীরা হলের সিটে অগ্রাধিকার পাবে : জবি

জবি প্রতিনিধি : জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) একমাত্র ছাত্রী হলের সিট বরাদ্দের জন্য আবেদন নেওয়া হবে অনলাইনে। আবেদন করতে পারবে বিশ্ববিদ্যালয়ের সকল ছাত্রীই। আজ (১৪ সেপ্টেম্বর) বা কালকের মধ্যে অনলাইনে গ্রহণ করা হবে এ আবেদন। তবে জবির ১ম বর্ষের সেমিস্টার পরীক্ষা না হওয়ায় বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার রেজাল্টের উপর সিট বরাদ্দ দেওয়া হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রভোস্ট অধ্যাপক ড. শামীমা বেগম।

তিনি বলেন, মাস্টার্স, স্নাতক শেষ বর্ষকে বেশি প্রাধান্যসহ অন্য ব্যাচগুলোকে সিনিয়রিটির ভিত্তিতে প্রাধাণ্য দেওয়া হবে। প্রথম বর্ষের জন্যও সিট থাকবে। তাদের যেহেতু সেমিস্টার পরীক্ষা হয়নি তাই তাদের ক্ষেত্রে এডমিশনের রেজাল্টের উপর ভিত্তি করে সিট দেওয়া হবে। 

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোস্তফা কামাল বলেন, কোন ব্যাচ থেকে কতজন, কাদেরকে বেশি প্রধান্য দেওয়া হবে, কিভাবে ছাত্রীরা উঠবে তার সবকিছু নীতিমালায় রয়েছে। তবে প্রথম বর্ষের যেহেতু সেমিস্টার পরীক্ষা হয়নি তাই ভর্তি পরীক্ষার তিন ইউনিটের প্রত্যেকটি থেকে প্রথম পজিশনের ৭-৮ জন করে মোট ২০-২৫ টা মতো সিট থাকতে পারে।

এছাড়া হলের সার্বিক অবস্থা সম্পর্কে নাম প্রকাশে অনিচ্ছুক বিশ্ববিদ্যালয়ের দায়িত্বরত একজন কর্মকর্তা বলেন, ছাত্রী হলের অবকাঠামোগত কাজ শেষ। এখন হল মেইনটেইনের লোকবল ঠিক করা হবে। কারণ হলের গেইট ম্যান, নিরাপত্তাদানকরী, লাইব্রেরিতে, ক্যান্টিনের বাবুর্চি-কর্মী, পরিচ্ছন্নকর্মী, লিফটম্যানসহ বেশ কিছু লোকবল প্রয়োজন। পরীক্ষার আগে চেষ্টা করা হচ্ছে হলে ছাত্রী উঠানোর জন্য। তবে এসব কার্যক্রম শেষ করতে দেরি হলে আগামী ৭ অক্টোবর পরীক্ষার পরে হলে ছাত্রী তোলা হতে পারে জানান তিনি।

এদিকে হল পরিদর্শন করে দেখা যায়, হলের ছাত্রী উঠার আগেই যেসকল আসবাবপত্র নষ্ঠ হয়ে গিয়েছিল সংবাদ প্রকাশিত হলে সেগুলো ঠিক করা হয়েছে। এছাড়া হলে মেয়াদ উত্তীর্ণ অক্সিজেন সিলিন্ডার অপসারণ করে নতুন করে লাগাতে দেখা গেছে।


   আরও সংবাদ