ঢাকা, রবিবার, ২৫ জুলাই ২০২১, ১০ অগ্রহায়ন ১৪২৮, ১৫ জ্বিলহজ্ব ১৪৪২

শুধু সরকারের উপর দায়িত্ব দিয়ে মহামারি রোধ সম্ভব না : হানিফ


প্রকাশ: ১৯ জুলাই, ২০২১ ০৩:৩০ পূর্বাহ্ন


শুধু সরকারের উপর দায়িত্ব দিয়ে মহামারি রোধ সম্ভব না : হানিফ

স্টাফ রিপোর্টার : মাহবুব-উল আলম হানিফ বলেন, শুধু সরকারের উপর দায়িত্ব না দিয়ে দেশের সকল জনগণ ঐক্যবদ্ধভাবে এই মহামারির সময় এগিয়ে আসলে দ্রুত এই মহামারি রোধ করা সম্ভব। সেই ভাবেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের জনগণকে আহ্বায়ন জানিয়ে ছিলেন। জীবন ও জীবকার সমন্বয় রেখেই কর্মসূচি দিয়েছিলেন প্রধানমন্ত্রী। তাই পৃথিবীর অনেক উন্নত দেশের তুলনায় আমাদের দেশে করোনা পরিস্থিতি অনেক ভালো রয়েছে। 

রোববার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)-ম্যাক্স গ্রুপ অক্সিজেন সাপোর্ট সেন্টার ও আইইবি’র কাউন্সিল হলে বিনামূল্যে অক্সিজেন সিলেন্ডার সার্পোট সেন্টার সরবরাহের কার্যক্রম উদ্বোধন করা হয়।

এটা শুধু সম্ভব হয়েছে মাননীয় প্রধানমন্ত্রীর সাহসী পদক্ষেপের জন্য। এসময় দেশের মহামারিরতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহবানে সাড়া দিয়ে আইইবি-ম্যাক্স গ্রুপ বিনামূল্যে অক্সিজেন সাপোর্ট সেন্টার কার্যক্রমের প্রশংসা করেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ এমপি।  

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান এমপি বলেন, দেশের এই দুর্যোগে আইইবি-ম্যাক্স গ্রুপ বিনামূল্যে অক্সিজেন সাপোর্ট সেন্টার কার্যক্রম প্রশংসার দাবি রাখে। এই রকম ভাবে যদি দেশের আরো অনেক প্রতিষ্ঠান এগিয়ে আসে তাহলে দেশে অক্সিজেনের কোন ঘটতি দেখা দিবে না।

বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সবুর বলেন, দেশের যে কোন দুর্যোগে প্রকৌশলীরা দেশের মানুষের পাশে দাঁড়িয়েছে। এই দুর্যোগেও এর ব্যাতিক্রম হয়নি। করোনার শুরু থেকে আইইবি দেশে প্রথম টেলিমেডিসিন সেবা চালু করে।যা সারা দেশের মানুষের কাছে ব্যাপক সাড়া ফেলেছিলো। এবার করোনা পরিস্থিতি কিছুটা অবনতি হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহবানে সাড়া দিয়ে দেশের মানুষের জন্য বিনামূল্যে অক্সিজেন সেবা চালু করেছে। এই সেবা অব্যহত থাকবে।
 
ম্যাক্স গ্রুপের চেয়ারম্যান প্রকৌশলী গোলাম মোহাম্মদ আলমগীর বলেন, মহামারির এই সময়ে মানুষের পাশে দাঁড়ানো আমাদের নৈতিক এবং মানবিক দ্বায়িত্ব। দ্বায়িত্ববোধ থেকেই আমরা দেশব্যাপী করোনা ভাইরাসের চিকিৎসার জন্য নির্ধারিত হাসপাতালগুলোতে বিনামূল্যে অক্সিজেন সিলেন্ডার সরবরাহের উদ্যোগ নিয়েছি। যাতে দেশের এই ক্রান্তিকালে দেশের মানুষের উপকার হয়। এখন মানুষের সবচেয়ে বেশী প্রয়োজন অক্সিজেন সহায়তা।
 
আইইবি’র সম্মানী সাধারণ সম্পাদক প্রকৌশলী শাহাদাৎ হোসেন (শীবলু), পিইঞ্জ. বলেন, প্রকৌশলীরা সব সময় দেশের মানুষের পাশে রয়েছে। এই মহামারি সময় আমার ফ্রি অক্সিজেন সার্পোট সেন্টার চালু করেছি মাননীয় প্রধানমন্ত্রীর আহবানে সাড়া দিয়ে। এই কার্যক্রেম প্রাথমিক ভাবে এক হাজার সিলিন্ডার নিয়ে শুরু করছি। যা পর্যায়ক্রমে আরো বাড়ানো হবে।

সভাপতির বক্তব্যে আইইবির প্রেসিডেন্ট প্রকৌশলী নূরুল হুদা বলেন, আমাদের এই কার্যক্রম দেশের মানুষের জন্য। আমাদের এই কার্যক্রমের মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলেও যেন অক্সিজেনের অভাব বোধ না করে সেই লক্ষ্যে কাজ করবে।  

এর আগে দেশব্যপী বিনামূল্যে অক্সিজেন সরবারহের লক্ষ্যে আইইবি এবং ম্যাক্স গ্রুপ যৌথ সমঝোতা চুক্তি স্বাক্ষর করে। ইতিমধ্যে অভিজ্ঞ প্রকৌশলীদের সমন্বয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। উক্ত কমিটির সার্বিক তত্ত্ববধানে সারাদেশের করোনার ভাইরাসের জন্য নির্ধারিত হাসপাতাল গুলোতে অক্সিজেন সিলিন্ডার সরবরাহের কার্যক্রম পরিচালিত হবে।
 
প্রাথমিক ভাবে এক হাজার অক্সিজেন সিলেন্ডার সরবরাহ করা হবে। এর মধ্যে জরুরি ভিত্তিতে সরবরাহের লক্ষ্যে চারশত সিলিন্ডার সার্বক্ষনিক রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) সদর দফতর প্রাঙ্গণের বিস্ফোরক অধিদপ্তর এর অনুমোধিত নির্ধারিত স্থানে উক্ত অক্সিজেন সার্পোট সেন্টার স্থাপন করা হয়েছে যা সেই সার্পোট সেন্টারে মজুত থাকবে। একই সাথে ছয়শত সিলিন্ডার দেশের বিভিন্ন হাসপাতালে সরবরাহ অবস্থায় থাকবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ এমপি। বিশেষ অতিথি হিসাবে ছিলেন, তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান এমপি এবং বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ও আইইবি’র প্রাক্তন প্রেসিডেন্ট প্রকৌশলী আবদুস সবুর। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন, ম্যাক্স গ্রুপের চেয়ারম্যান এবং ইআরসি ঢাকার নির্বাহী ভাইস চেয়ারম্যান প্রকৌশলী গোলাম মোহাম্মদ আলমগীর। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন, আইইবি’র সম্মানী সাধারণ সম্পাদক প্রকৌশলী শাহাদাৎ হোসেন (শীবলু),পিইঞ্জ.। 

এছাড়া অনুষ্ঠানে আইইবি-ম্যাক্স গ্রুপের অক্সিজেন সাপোর্ট সেন্টারের আহ্বায়ক আইইবির ভাইস প্রেসিডেন্ট প্রকৌশলী নূরুজ্জামান বক্তব্য রাখেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, আইইবি’র প্রেসিডেন্ট প্রকৌশলী নূরুল হুদা। অনুষ্ঠান সঞ্চালনা করেন আইইবি’র সম্মানী সহকারী সাধারণ সম্পাদক প্রকৌশলী রনক আহসান।


   আরও সংবাদ