ঢাকা, শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ মাঘ ১৪২৭, ৭ সফর ১৪৪২

রুটির দাম বাড়ায় পদত্যাগ করতে হলো সুদানের প্রেসিডেন্টকে


প্রকাশ: ১৩ এপ্রিল, ২০১৯ ১৪:০০ অপরাহ্ন


রুটির দাম বাড়ায় পদত্যাগ করতে হলো সুদানের প্রেসিডেন্টকে

সুদানের প্রেসিডেন্ট ওমর আল-বশির পদত্যাগ করেছে। এর মধ্য দিয়ে তার ৩০ বছরের শাসনামলের অবসান ঘটলো। স্থানীয় আল হাদাথ টিভি বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স। আল-বশির পদত্যাগ করার পর এখন একটি অন্তবর্তী পরিষদ গঠনের প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানিয়েছে একজন প্রাদেশিক মন্ত্রী।

সুদানের দুজন সিনিয়র কর্মকর্তার বরাত দিয়ে আল-বশিরের পদত্যাগের খবর ছেপেছে বার্তা সংস্থা এসোসিয়েটেড প্রেসও।

রুটির দাম বেড়ে যাওয়ার কারণে গত কয়েক মাস ধরে আল-বশিরের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ হচ্ছিল। শেষপর্যন্ত তিনি প্রেসিডেন্ট পদ থেকে সরে দাঁড়াতে বাধ্য হলেন।
 
দেশটির সেনাবাহিনী এখন একটি অন্তর্বর্তীকালীন সরকার গঠনের ব্যাপারে আলোচনা করছে। মিডিয়ায় কথা বলা বারণ আছে উল্লেখ করে নাম প্রকাশ না করার শর্তে সরকার ও সেনাবাহিনীর ওই শীর্ষ দুই কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

এদিকে সুদানের সেনাবাহিনী জানিয়েছে, তারা ‘গুরুত্বপূর্ণ ঘোষণা’ দেবে। সেনাবাহিনী অভ্যুত্থান ঘটিয়ে ক্ষমতা দখল করে নিয়েছে এমন খবরের মধ্যেই তারা এ ঘোষণার কথা জানিয়েছে।

অন্যদিকে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, খার্তুমে আল-বশিরের ক্ষমতাসীন ন্যাশনাল কংগ্রেস পার্টির অফিসে হানা দিয়ে সুদানিজ সেনাবাহিনীর একটি দল। তারা বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছে, বৃহস্পতিবার সকালে ন্যাশনাল কংগ্রেস পার্টির মতাদার্শিক উইং ইসলামিক মুভমেন্টের অফিসে হানা দেয় সেনাসদ্যরা।


   আরও সংবাদ