ঢাকা, শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ৮ ফাল্গুন ১৪২৭, ৬ রবিউল আউয়াল ১৪৪২

ফিল্ম মিউজিয়ামের উদ্বোধন করলেন তথ্য সচিব কামরুন নাহার


প্রকাশ: ১৫ অক্টোবর, ২০২০ ০৭:১৮ পূর্বাহ্ন


ফিল্ম মিউজিয়ামের উদ্বোধন করলেন তথ্য সচিব কামরুন নাহার

   

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ ফিল্ম আর্কাইভ ভবন দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে অত্যাধুনিক ও বৃহৎ ফিল্ম আর্কাইভ ভবন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক আগ্রহের ফলে এই দৃষ্টিনন্দন ভবনটি নির্মিত হয়েছে। এই ভবনে একটি ফিল্ম মিউজিয়াম স্থাপনের পরিকল্পনা শুরু থেকেই ছিল বলে জানিয়েছেন তথ্য সচিব কামরুন নাহার। 

তিনি বলেন, ফিল্ম মিউজিয়ামটিকে আরো সমৃদ্ধ ও সম্প্রসারণের পরিকল্পনা সরকারের রয়েছে। চলচ্চিত্র বিষয়ে আগ্রহী ছাত্র-শিক্ষক, গবেষক এবং দেশি-বিদেশি চলচ্চিত্রবোদ্ধাগণ এই মিউজিয়ামের মাধ্যমে উপকৃত হবেন এবং ভবিষ্যৎ প্রজন্মের কাছে এ দেশের চলচ্চিত্রের ইতিহাস ও ঐতিহ্য পৌঁছে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। 

আজ আগারগাঁওয়ে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ ভবনে ফিল্ম মিউজিয়াম উদ্বোধন অনুষ্ঠানে তথ্য সচিব এসব কথা বলেন। 

এ ফিল্ম মিউজিয়ামের মাধ্যমে বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাস, ঐতিহ্য বিকাশে নতুন দ্বার উন্মোচিত হবে। বাংলাদেশে চলচ্চিত্রের ক্রমবিকাশে বিভিন্ন সময় ব্যবহৃত নানা ধরণের ক্যামেরা, এডিটিং মেশিন, ফিল্ম জয়েনার, সিক্রোনাইজার, পোস্টার, ফটোসেট, ফটো অ্যালবাম, জাতীয় চলচ্চিত্র পুরস্কার রেপ্লিকা, বাচসাস পুরস্কার রেপ্লিকা, ফিল্ম ব্লক, শ্যুটিং এর কাজে ব্যবহৃত বিভিন্ন দ্রব্য, কস্টিউম, শ্যুটিং স্ক্রিপ্ট, ৭০ মিমি ফিল্ম ইত্যাদি এ মিউজিয়ামে স্থান পেয়েছে। বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) এ মিউজিয়ামে বেশকিছু যন্ত্রপাতি প্রদান করে।

এছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের ওপর নির্মিত প্রামাণ্যচিত্র ও নানা ভিজ্যুয়াল ফুটেজের  সমন্বয়ে ফিল্ম ভল্ট (লেভেল -৩)  এবং বঙ্গবন্ধুর ওপর প্রকাশনাসমূহ নিয়ে বিশেষায়িত লাইব্রেরির ২য় তলায় (লেভেল -৪) বঙ্গবন্ধু কর্নার স্থাপন করা হয়েছে। তথ্য সচিব এ সময় বাংলাদেশ ফিল্ম আর্কাইভের ফিল্ম ভল্ট ও লাইব্রেরিতে স্থাপিত বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন করেন। এছাড়া তিনি বাংলাদেশ ফিল্ম আর্কাইভ প্রকাশিত ‘সিনেমার পোস্টার (১৯৮৭-২০১২)-২য় খন্ড’ ও ‘আমাদের চলচ্চিত্র (তৃতীয় সংস্করণ)’ শীর্ষক গ্রন্থ দু’টির মোড়ক উন্মোচন করেন। 

বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক নিজামূল কবীরের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) এর ব্যবস্থাপনা পরিচালক নুজহাত ইয়াসমিন বক্তব্য রাখেন।


   আরও সংবাদ