ঢাকা, শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ৮ ফাল্গুন ১৪২৭, ৬ রবিউল আউয়াল ১৪৪২

প্রধানমন্ত্রীর স্বীকৃতিই স্বাস্থ্যখাতের সবচেয়ে বড় পুরস্কার : স্বাস্থ্যমন্ত্রী


প্রকাশ: ৮ অক্টোবর, ২০২০ ০৯:৪৯ পূর্বাহ্ন


প্রধানমন্ত্রীর স্বীকৃতিই স্বাস্থ্যখাতের সবচেয়ে বড় পুরস্কার : স্বাস্থ্যমন্ত্রী

   

স্টাফ রিপোর্টার : স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন,"করোনা শুরু থেকে এখন পর্যন্ত গত সাতটি মাস নিরলসভাবে কাজ করে গেছে দেশের স্বাস্থ্যখাত। এই সাত মাসে অন্য সবাই লকডাউনে ঘরে বসে থাকতে পেরেছেন। কিন্তু দেশের স্বাস্থ্যখাতের সাথে যুক্ত চিকিৎসক, নার্স, টেকনোলজিস্টসহ অন্যান্য সংশ্লিষ্ট কর্মীরা ঘরে লকডাউনে থাকেনি। 

আজ বৃহস্পতিবার (৮ অক্টোবর) সকালে রাজধানীর সোনারগাঁও হোটেলে স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক আয়োজিত স্বাস্থ্যমন্ত্রী হেলথ পুরস্কার-২০২০ উপলক্ষে অনুষ্ঠানে তিনি এসব বলেন।

তাঁরা জেগে ছিল। তাঁরা সবাই ডিউটি করেছে বলেই করোনায় আজ বাংলাদেশের মৃত্যুহার তুলনামূলকভাবে বিশ্বের সবচেয়ে কম দেশের কাতারে রয়েছে। পার্শ্ববর্তী দেশ ভারতে এখনো প্রতিদিন গড়ে এক লক্ষ মানুষ আক্রান্ত হচ্ছে। দিনে মারা যাচ্ছেন হাজারের কাছাকাছি মানুষ।

আমেরিকা, ইউরোপের অবস্থাও প্রায় একই। অথচ আমাদের মতো একটি ঘন জনবসতিপুর্ণ দেশে আক্রান্ত বিবেচনায় মৃত্যুহার ১.৩ এর সামান্য বেশি। আমেরিকার রাষ্ট্রপতির করোনা চিকিৎসায় যে ইঞ্জেকশন দেয়া হয়েছে আমাদের দেশে আগে থেকেই করোনার মারাত্মক রুগীকে একই ইঞ্জেকশন দেয়া হয়েছে। স্বাস্থ্যখাতের হটলাইনে এ পর্যন্ত কোটির উপরে ফোন কল এসেছে। 

আবার,টেলিমেডিসিনের মাধ্যমে দেশের প্রায় ৪০ লাখ মানুষকে করোনাকালীন স্বাস্থ্য পরামর্শ দেয়া হয়েছে। এতকিছুর পরও দেশের স্বাস্থ্যখাতের কেবল ত্রুটিগুলোই খুঁজছিলেন কেউ কেউ।কিন্তু সবার মিথ্যা সমালোচনাকে উড়িয়ে দিয়ে প্রধানমন্ত্রী ঠিকই স্বাস্থ্যখাতের কাজগুলির মুল্যায়ন করেছেন।

একবার নয় প্রধানমন্ত্রী বারবার নানা অনুষ্ঠানে করোনাকালীন দেশের স্বাস্থ্যখাতের প্রশংসা করেছেন।বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা কিছু না দেখে অকারনে কোন কিছুর প্রশংসা করেন না। তাই,সকল কষ্ট শেষে স্বাস্থ্যখাতের প্রতি মাননীয় প্রধানমন্ত্রীর প্রশংসাসূচক এই স্বীকৃতিই আমাদের জন্য এখন সবচেয়ে বড় উপহার।"

স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আব্দুল মান্নান, স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব আলী নূর,বিশ্ব ব্যাংকের কান্ট্রি রিপ্রেজেনটেটিভ মি. বার্ধন রানা,এমআইএস এর পরিচালক মো.হাবিবুর রহমান অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী ভ্যাক্সিন আনতে যত টাকাই লাগুক সেই টাকা সরকারের হাতে মজুত রাখা আছে বলেও জানান।ভ্যাক্সিন আসার আগে সবাইকে মুখে মাস্ক ব্যবহারের নির্দেশনাও দেন স্বাস্থ্যমন্ত্রী। 
উল্লেখ্য,স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে নয়টি ক্যাটাগরিতে মোট একান্নটি পুরস্কার প্রদান করা হয়েছে। 


   আরও সংবাদ