ঢাকা, বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১৩ ফাল্গুন ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২

এমপিওভুক্ত শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের দাবিকে যৌক্তিক : শিল্পমন্ত্রী


প্রকাশ: ৫ অক্টোবর, ২০২০ ১১:৫৮ পূর্বাহ্ন


এমপিওভুক্ত শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের দাবিকে যৌক্তিক : শিল্পমন্ত্রী

স্টাফ রিপোর্টার : বিশ্ব শিক্ষক দিবস ২০২০ উপলক্ষে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রাজ্ঞ নেতৃত্বে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। শোভন কর্ম এবং অর্থনৈতিক প্রবৃদ্ধির মতো এসডিজি লক্ষ্য অর্জনে সরকার উন্নত দেশগুলোর আদলে বাংলাদেশেও শিক্ষকদের আধুনিক সুযোগ-সুবিধা নিশ্চিত করবে।

এমপিওভুক্ত শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের দাবিকে যৌক্তিক উল্লেখ করেন। শিক্ষক সমাজের এ দাবী সময় মত জাতীয় সংসদে তুলে ধরা হবে বলে তিনি শিক্ষক-কর্মচারী নেতাদের আশ্বস্ত করেন। 

সোমবার (০৫ অক্টোবার) রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে  বাংলাদেশ বেসরকারি শিক্ষক কর্মচারী ফোরামের আয়োজন  "বঙ্গবন্ধুর শিক্ষা দর্শন এবং মুজিব জন্মশতবর্ষে এমপিওভুক্ত শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ" শীর্ষক আলোচনা সভায় বক্তারা এ কথা বলেন।  

শিল্পমন্ত্রী বঙ্গবন্ধুকে একটি প্রতিষ্ঠান হিসেবে আখ্যায়িত করে বলেন, এ প্রতিষ্ঠান থেকে আমরা সকলেই শিক্ষা গ্রহণ করছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও সেই প্রতিষ্ঠানের একজন যোগ্য শিক্ষার্থী এবং তিনি শিক্ষকদের সম্মান করে থাকেন। এ বিবেচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অধিকাংশ বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করেছেন। কোভিড-১৯ এর প্রভাব কাটিয়ে ওঠে পর্যায়ক্রমে এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের জাতীয়করণ করার সুযোগ তৈরি হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শিক্ষা দর্শনের আলোকে মুজিব জন্মশতবর্ষে এমপিওভুক্ত শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের দাবি জানিয়েছেন বেসরকারি শিক্ষক কর্মচারী ফোরামের নেতারা। 

তারা বলেন, বঙ্গবন্ধু শুধু রাজনীতিবিদ ছিলেন না, তিনি শিক্ষা দার্শনিক ছিলেন। স্বাধীনতার পর প্রাথমিক শিক্ষা জাতীয়করণের মাধ্যমে তিনি এদেশে গুণগত শিক্ষার বুনিয়াদ গড়ে ছিলেন। তার শিক্ষা দর্শনের অনুসরণে সুশিক্ষিত, দক্ষ ও প্রশিক্ষিত জনবল গড়ে তোলার মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ২০২১ সালের মধ্যে শিল্পসমৃদ্ধ মধ্যম আয়ের এবং ২০৪১ সাল নাগাদ উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণ সম্ভব। 

বাংলাদেশ বেসরকারি শিক্ষক কর্মচারি ফোরামের  সভাপতি সাইদুল ইসলাম সেলিমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট ডিভিশনের বিচারপতি এম. ফারুক, সংসদ সদস্য হাবিবা রহমান খান, ফোরামের যুগ্ম মহাসচিব উপাধ্যক্ষ দেলোয়ার হোসেন আজিজী, আবদুল জব্বার, জি এম শাওন এবং সাংগঠনিক সম্পাদক এনামুল ইসলাম মাসুদ বক্তব্য রাখেন।

বক্তারা আরও বলেন, স্বাধীনতার পর বঙ্গবন্ধু গণমুখী শিক্ষাব্যবস্থা প্রবর্তনের উদ্যোগ নিয়েছিলেন। জীবন-ঘনিষ্ট শিক্ষা ব্যবস্থা চালুর মাধ্যমে আত্মনির্ভরশীল ও অর্থনৈতিকভাবে স্বাবলম্বী জাতি বিনির্মাণের লক্ষ্যে নৈতিক ও মানবিক গুণাবলীসম্পন্ন মানবসম্পদ গড়ে তোলার উপযোগী শিক্ষা ব্যবস্থা চালুর ওপর গুরুত্ব দিয়েছিলেন। তাঁর শিক্ষা দর্শনের অনুকরণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশব্যাপী গুণগত শিক্ষার সম্প্রসারণে ব্যাপক কর্মসূচী বাস্তবায়ন করে যাচ্ছেন।


   আরও সংবাদ