ঢাকা, বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ ফাল্গুন ১৪২৭, ৪ রবিউল আউয়াল ১৪৪২

সাউথ এশিয়ান ইউনিভার্সিটিতে স্কলারশিপ পেল বশেমুরবিপ্রবি'র ২ শিক্ষার্থী


প্রকাশ: ২০ সেপ্টেম্বর, ২০২০ ০১:২১ পূর্বাহ্ন


সাউথ এশিয়ান ইউনিভার্সিটিতে স্কলারশিপ পেল বশেমুরবিপ্রবি'র ২ শিক্ষার্থী

   

বশেমুরবিপ্রবি থেকে খাদিজা জাহান : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) দুই শিক্ষার্থী ভারতের সাউথ এশিয়ান ইউনিভার্সিটি (এসএইউ) এর স্কলারশিপ পেয়ে ২০২০-২১ সেশনের মাস্টার্স প্রোগ্রামের জন্য মনোনীত হয়েছেন।

মনোনীত দুই শিক্ষার্থী হলেন- আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অশোক বালা (২০১৫-১৬ সেশন) এবং লোকপ্রশাসন বিভাগের অনুপ সাহা (২০১৫-১৬ সেশন)।

স্কলারশিপ প্রাপ্তির বিষয়ে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অশোক বালা বলেন, "আমার বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষকের দ্বারা অনুপ্রাণিত হয়েই সাউথ এশিয়ান ইউনিভার্সিটিতে পড়ার স্বপ্ন দেখি। এজন্য অনেক আগে থেকেই টুকটাক প্রস্তুতি নেই। 

অনার্স শেষ হওয়ার পরে পুরোদমে প্রস্তুতি নেয়া শুরু করি এবং ভর্তি পরীক্ষা দেই। অবশেষে স্কলারশিপের জন্যে মনোনীত হই। স্বপ্ন পূরণের এই যাত্রায় অনেক বাধা আসলেও আমি নিজেকে কখনোই ফাঁকি দেই নি।"

এসময় তিনি আরো বলেন, "আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে পড়াশোনার ফলে আমি জাতিসংঘসহ এর বিভিন্ন অঙ্গসংগঠন এবং এগুলোর কাজ সম্পর্কে ভালোভাবে জানতে পেরেছি। এমন কয়েকটিতে কাজ করার ইচ্ছেও আছে। 

এছাড়া মাস্টার্স শেষ করে বাংলাদেশে ফিরে রিফিউজি (উদ্বাস্তু) সমস্যা নিরসনে কাজ করার চেষ্টা করব। আমি স্বপ্ন দেখি একদিন জাতিসংঘের মহাসচিব হব।"

এ বিষয়ে লোকপ্রশাসন বিভাগের অনুপ কুমার সাহা বলেন, “আমার এই অর্জনে আশেপাশের মানুষজনের খুশিটাই সবচেয়ে বেশি ভালো লাগার বিষয়। স্কলারশিপ পাওয়ার জন্যে প্রস্তুতি নেয়া, অনলাইনে পরিক্ষা দেয়া, সব মিলিয়ে অনেক কষ্ট করতে হয়েছে। তবে এতটা পথ পাড়ি দেয়ার পিছনে বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক ও এক বড় ভাইয়ের অনুপ্রেরণা ছিল। 

ভবিষ্যতে  বিশ্ববিদ্যালয়ের জন্যে, দেশের জন্য, কিছু করতে পারি তবেই আমার এই প্রাপ্তি স্বার্থক।"

প্রসঙ্গত, সাউথ এশিয়ান ইউনিভার্সিটি হলো দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) আটটি সদস্য রাষ্ট্রের সমন্বয়ে মনোনীত একটি বিশ্ববিদ্যালয়। 

এ বছর বাংলাদেশ থেকে তিনজন শিক্ষার্থী  স্কলারশিপ পেয়ে মাস্টার্স প্রোগ্রামের জন্যে মনোনীত হয়েছেন, তারমধ্যে দুইজনই বশেমুরবিপ্রবি শিক্ষার্থী।


   আরও সংবাদ