ঢাকা, সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ৫ মাঘ ১৪২৭, ৩ সফর ১৪৪২

২ হাজার কোটি টাকার উদ্ধার সামগ্রী ক্রয় করা হবে : ত্রাণ প্রতিমন্ত্রী


প্রকাশ: ১৫ সেপ্টেম্বর, ২০২০ ১২:৪০ অপরাহ্ন


২ হাজার কোটি টাকার উদ্ধার সামগ্রী ক্রয় করা হবে : ত্রাণ প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা: এনামুর রহমান বলেছেন, বিভিন্ন ধরনের দুর্যোগ মোকাবেলায় দুই হাজার দুই'শ কোটি টাকার উদ্ধার সামগ্রী, যন্ত্রপাতি ক্রয় করা হবে। 

এসব সামগ্রী বাংলাদেশ ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স এবং সিটি কর্পোরেশন সমূহকে অগ্নিকাণ্ড ও ভূমিকম্পসহ বিভিন্ন দুর্যোগে উদ্ধার কার্যক্রমে ব্যবহারের জন্য প্রদান করা হবে।

আজ সোমবার (১৪ সেপ্টম্বর) ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত National plan for disaster management ২০২১-২০২৫ প্রণয়ন সংক্রান্ত কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মোহসীন এর সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড. মাকসুদ কামাল এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক আতিকুল হক।

 প্রতিমন্ত্রী আরো বলেন, বন্যা কবলিত জেলা সমূহের জন্য আগামী তিন বছরে ৬০টি রেস্কিউ বোট তৈরি করা হচ্ছে। রেসকিউ বোটসমূহ বন্যা কবলিত এলাকার মানুষ,গৃহপালিত পশু পাখি, ও অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী বন্যা আশ্রয় কেন্দ্রে স্থানান্তরের কাজে ব্যবহার করা হবে। 

নারী,শিশু এবং প্রতিবন্ধীদেরকে রেসকিউ বোটের মাধ্যমে নিরাপদে উদ্ধার ও স্থানান্তর কাজ পরিচালনায় বিশেষ ব্যবস্থা রাখা হবে। প্রতিটি বোটে একটি ফার্স্ট এইড বক্স, একটি হুইল চেয়ার, একটি স্ট্রেচার, একটি ওয়াকিং ফ্রেম, দুইটি আলাদা টয়লেট যার একটি সবার জন্য উন্মুক্ত এবং অন্য একটি সিনিয়র সিটিজেনদের জন্য ব্যবহার করা যাবে । প্রতিটি বোটে ৮০ জন যাত্রী ছাড়াও গৃহপালিত পশুপাখি ও অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী বহন করা যাবে।


   আরও সংবাদ