ঢাকা, শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ মাঘ ১৪২৭, ৮ সফর ১৪৪২

মাদ্রাসা শিক্ষক নিয়োগে যোগ্যতা শিথিল হচ্ছে!


প্রকাশ: ১১ মার্চ, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


মাদ্রাসা শিক্ষক নিয়োগে যোগ্যতা শিথিল হচ্ছে!

 

স্টাফ রিপোর্টার : মাদ্রাসায় শিক্ষক নিয়োগের ক্ষেত্রে এন্ট্রি লেভেলে নিয়োগে প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা ও প্রতিষ্ঠান প্রধান নিয়োগে অভিজ্ঞতা শিথিল করার বিষয়ে আলোচনা হয়েছে। আলোচনা হলেও কোন সিদ্ধান্ত হয়নি।

বুধবার (১১ মার্চ) মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও নীতিমালা ও জনবল কাঠামো সংশোধন কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভায় কর্মকর্তারা ও কমিটির সদস্যরা মাদরাসায় এন্ট্রি লেভেলে শিক্ষক ও প্রতিষ্ঠান প্রধান নিয়োগের যোগ্যতা শিথিল করার বিষয়ে মতামত দিয়েছেন।

সভা সূত্রে জানা গেছে, মাদ্রাসার এমপিও নীতিমালায় কামিল মাদ্রাসার প্রভাষক নিয়োগের যোগ্যতা হিসেবে বলা হয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়, ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় অধিভুক্ত মাদ্রাসা থেকে সংশ্লিষ্ট বিভাগে ১ম শ্রেণিতে কামিল বা সমমান পাস বা সংশ্লিষ্ট বিভাগ থেকে ১ম শ্রেণিতে অনার্স ও স্নাতকোত্তর ডিগ্রি বা সমমান। কিন্তু নীতিমালা সংশোধন কমিটির সদস্যরা বলেছেন, বেসরকারি কামিল মাদ্রাসায় প্রভাষক নিয়োগে ১ম শ্রেণিতে স্নাতক ও স্নাতকোত্তর চাওয়া হলেও সে অনুযায়ী প্রার্থী পাওয়া যাবে না। তাই, এ পদে নিয়োগে শিক্ষাগত যোগ্যতা শিথিলের বিষয়ে আলোচনা হয়েছে।

সূত্র আরও জানায়, কামিল, ফাযিল, আলিম মাদ্রাসার অধ্যক্ষ, উপাধ্যক্ষ নিয়োগে অভিজ্ঞতা শিথিলের বিষয়ে আলোচনা হয়েছে। বিদ্যমান নীতিমালায় অধ্যক্ষ নিয়োগে ১৫ বছর ও উপাধ্যক্ষ নিয়োগে ১২ বছরের অভিজ্ঞতা চাওয়া হয়েছে। কমিটির সদস্যরা তা শিথিলের বিষয়ে আলোচনা করেছেন। এ বিষয়ে যদিও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়নি। তবে, কমিটির সদস্যরা অভিজ্ঞতার যোগ্যতা শিথিলের পক্ষে মত দিয়েছেন।


   আরও সংবাদ